• দুই বাংলার কবিতা


    প্রথম থেকেই আমরা চেষ্টা করে এসেছি ভারত এবং বাংলাদেশের বাংলা কবিতার মেলবন্ধনের। আমরা স্বীকার করি না কবিতার মধ্যে কোনো কাঁটাতার হয়। কোনো সীমান্ত থাকে। সীমানাকে অস্বীকার করাই কবির কাজ।


    দুই বাংলার কবিরা কবিতা পাঠান। আমরা অপেক্ষায় আছি।
  • কবিতা বিষয়ক গদ্য


    এই বিভাগে এক বা একাধিক কবি বা কবিতারসিক মানুষ কলম ধরছেন এই সময়ের বা চিরসময়ের কবিতা বিষয়ে। তাঁর বা তাঁদের কথাবার্তা ফুটো করে দিক প্রচলিত আর প্রথানুগ ভাবনার দিগন্তকে।


    সম্পাদনায়ঃ সনৎ মাইতি
  • অন্য গল্প


    আমরা গল্পকে গল্পের জায়গাতেই রাখতে চাই। কোনো আপত্তি আমাদের নেই। শুধু এমন গল্প শুনতে চাই যা আজ অবধি কেউ বলেনি।


    সম্পাদনায় - আবেশ কুমার দাস
  • >
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শানু চৌধুরী
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - শিবাশিস দত্ত

Sunday 4 August 2019

অর্কায়ন বসুর কবিতা



টিউলিপ! টিউলিপ!

অভয়ারণ্য চোখ। আগুনে হেলানো হলুদ। পেখমি আলোয় ভরে আছে তরল বারান্দা। সহনাঙ্ক শিখছে জল। আর্দ্র গোলার্ধে ওই ডুবো নদী কুয়াশার। ভূগর্ভস্থ রাত্রি লুকোনো টিউলিপ বাগানে। অচেনা গানের ভেতর কোথাও নৌকো অবশ ভেসে যায়। সেই রাস্তা ভেঙে ভেঙে দৃষ্টি শিখছে জলজ কবর। লিঙ্গহীন মুক্তি এই...



যে শাদায় লুকিয়ে খুব বক

তোমাকে পড়তে পারি না অন্ধকারে। এ সভ্যতাকৌশলী হাত। তার রহমত ছায়ায় নীল পেয়ারাবন উঁকি দ্যায়। মধ্যে মধ্যে সুদূর জানলা। অলক্ত শাকের খেত। গমরং আলো কিংবা আলপথ...। এই সন্ধ্যা তোমার ভেতর প্রবাহিত জঙ্গম ঈশ্বরের দিকে। এই শ্বাস আর স্বরচ্ছেদ, এই পাথরসঙ্গম...এই জ্যান্ত হাড়িকাঠ--- যা কিছু অস্থাবর আলাপ আমার, সব কিছু অভিজ্ঞানে মিলিয়ে দিলাম। একটা মুক্তির মতো অন্ধ পথ আমায় শাদা করল খুব...শাদা, তোমার মতো আশ্চর্যময়।

My Blogger Tricks

1 comment:

  1. ভালো লাগলো...ভবিষ্যতে আরও লেখা পড়তে চাই...

    ReplyDelete