• দুই বাংলার কবিতা


    প্রথম থেকেই আমরা চেষ্টা করে এসেছি ভারত এবং বাংলাদেশের বাংলা কবিতার মেলবন্ধনের। আমরা স্বীকার করি না কবিতার মধ্যে কোনো কাঁটাতার হয়। কোনো সীমান্ত থাকে। সীমানাকে অস্বীকার করাই কবির কাজ।


    দুই বাংলার কবিরা কবিতা পাঠান। আমরা অপেক্ষায় আছি।
  • কবিতা বিষয়ক গদ্য


    এই বিভাগে এক বা একাধিক কবি বা কবিতারসিক মানুষ কলম ধরছেন এই সময়ের বা চিরসময়ের কবিতা বিষয়ে। তাঁর বা তাঁদের কথাবার্তা ফুটো করে দিক প্রচলিত আর প্রথানুগ ভাবনার দিগন্তকে।


    সম্পাদনায়ঃ সনৎ মাইতি
  • অন্য গল্প


    আমরা গল্পকে গল্পের জায়গাতেই রাখতে চাই। কোনো আপত্তি আমাদের নেই। শুধু এমন গল্প শুনতে চাই যা আজ অবধি কেউ বলেনি।


    সম্পাদনায় - আবেশ কুমার দাস
  • >
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শানু চৌধুরী
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - শিবাশিস দত্ত

Sunday 4 August 2019

রাহেবুলের কবিতা



ডাংঘড়ি: দ্য পারসিসটেন্স অফ মেমরি, ২০১৯ / হে সখে, ফতুর



আত্মহত্যা নাকি খুন? এ প্রশ্ন কবেকার?
সবেকার নয়।


হাঁটুনি ঝাঁকুনি ধরছি ক্রমাগত, ডকুমেন্টরি সাজে।
চক্ষু
পক্ষী
পায়রা
আঁধি
স্পা
স্প্লিন্টার
ডকুমেন্টরি সাজে, সইকে ধরছি। সাদা কাগজে বেজান সই। সইয়ে সইয়ে কেমন সুমিল, সখাসখী।


স্পেস। স্পেসশিপ। টাইম অ্যান্ড স্পেস। বা ধর ডিভোর্সি দ্বিতীয় পক্ষ।


ডাংঘড়ি / দোদুল / পলক


সিঁদুরে জং


“দাদা একটা পলি দিন তো”— ভাবিনি কিছু অনুষঙ্গে। ভাবা যেত থুতুনি, যাহা থিতানো। সর্ব অঙ্গে তাহার সোয়াদ (<স্বাদ)।


পিয়া কাঁখে কলস। টিপটপ টিপটপ টিপ, হার্টবিট নাচেরে। মিছিল, মিছিলে যে কেহ ।


টিলা। এক-ঘরে আল্লাহ মিয়া বসতে।


ক্রমে জটলা বাড়িছে কিরাত। হে সখে, ফতুর।





[কৃতজ্ঞতাস্বীকার: শিল্পী সালভাদোর ফেলিপে জ্যাকিন্তো দালি এবং তাঁর চিত্রকর্ম  দ্য পারসিসটেন্স অফ মেমরি’, ১৯৩১]



My Blogger Tricks

2 comments:

  1. ডাংঘরি :
    এতো আল্ট্রামর্ডান লাগছে, অসাধারণ, কেমন করে আসে এসব কবিতা?
    ভাবিলে দিন ফুরায়ে যায়।

    ReplyDelete
    Replies
    1. প্রতিক্রিয়া দেবার জন্যে অনেক ধন্যবাদ জানাই...

      Delete